পেনড্রাইভ ওপেন না হলে করণীয়

ডেটা বহনের জন্য পেনড্রাইভ একটি গুরত্বপূর্ণ ডিভাইস। তবে অনেক সময় ভাইরাসের আক্রমণে বা অন্য কোনো কারণে কম্পিউটারে পেনড্রাইভ ওপেন হয় না। তখন আপনাকে অনেক সমস্যায় পড়তে হয়। স্বাভাবিকভাবে পেনড্রাইভ ওপেন না হলে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে তা ওপেন করা যায়।



প্রথম করণীয়ঃ

উইন্ডোজ এক্সপি এর ক্ষেত্রে মাই কম্পিউটার উপর রাইট ক্লিক করে explore এ ক্লিক করে উইন্ডো অপেন করুন। তা হলে উইন্ডোর বাম পাশে সমস্ত ড্রাইভ ও ফোল্ডারগুলো প্রদর্শিত হবে। উইন্ডোজ সেভেন, উইন্ডোজ এইট এর ক্ষেত্রে explore করার দরকার হবে না। এমনিতেই বাম পাশে সমস্ত ড্রাইভ ও ফোল্ডার প্রদর্শিত হবে। তারপর বাম পাশ থেকে পেনড্রাইভে ক্লিক করতে হবে। এতে পেনড্রাইভ ওপেন হবে। 

দ্বিতীয় করণীয়ঃ

মাই কম্পিউটার ওপেন করে অ্যাড্রেসবারে ক্লিক করে পেনড্রাইভ সিলেক্ট করতে হবে। তাহলে পেনড্রাইভ ওপেন হয়ে যাবে।

তৃতীয় করণীয়ঃ

মাই কম্পিউটারে রাইট ক্লিক করে Manage এক’বার ক্লিক করতে হবে। তারপর Store সেকশনে থাকা Disk management এ ক্লিক করলে ডান পাশে পেনড্রাইভসহ সব ড্রাইভের লিস্ট আসবে। যেখান থেকে পেনড্রাইভের ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে explore অথবা open-এ ক্লিক করতে হবে। তাহলে পেনড্রাইভ ওপেন হবে।

এসব পদ্ধতিতেও যদি পেনড্রাইভ ওপেন না হয় তাহলে বুঝতে হবে এতে বড় ধরণের সমস্যা হয়েছে। তখন এ বিষয়ে অভিজ্ঞদের পরামর্শ নিয়ে কাজ করতে হবে।

 

Copyright @ 2013 ফর কম্পিউটার .