হার্ডডিস্ক পার্টিশন করার পদ্ধতি

হার্ডডিস্ক পার্টিশন করার জন্য যে কোন একটি অপারেটিং সিস্টেম যেমন উইন্ডোজ এক্সপি  অথবা উইন্ডোজ সেভেন, এইট ইত্যাদি এর ডিস্ক কম্পিউটারে প্রবেশ করান এবং রিস্টার্ট দিন।


      রিস্টার্ট হয়ে কম্পিউটার ওপেন হওয়ার সময় স্কিনে Press any key to boot from CD.... লেখাটি আসবে। আসা মাত্রই কিবোর্ড থেকে যেকোন একটি বাটনে চাপ দিন। নিচের চিত্রে লক্ষ্য করুন। যদি নিচের চিত্রের মত না এসে তাহলে এই লিঙ্ক থেকে বায়োস সেটাপ করুন।




      উইন্ডোজ এক্সপি ক্ষেত্রেঃ

      কাজটি সঠিকভাবে হলে  নিচের চিত্রের মত স্কিন দেখতে পাবেন। অর্থাৎ উইন্ডোজ এক্সপি সেটাপ শুরু হয়েছে। 


      কিছুক্ষণের মধ্যে প্রয়োজনীয় ফাইল লোড নিয়ে নিচের টাস্ক বারে ENTER= Continue, R= Repair, F3= Quit এই তিনটি কমান্ড দেখাবে। তার অর্থ হলো আপনি যদি সেটাপ রানিং রাখতে চান তাহলে ENTER বাটন চাপুন, উইন্ডোজ রিপিয়ার করতে চান তাহলে R বাটন চাপুন, আর যদি সেটাপ না দিয়ে বাহির হতে চান তাহলে ফাংশনাল কিবোর্ডের F3 বাটন চাপুন। যেহেতু আমরা উইন্ডোজ সেটাপ দিবো তাই Enter বাটন চেপে সেটাপ রানিং রাখবো।


      তারপর F8 (ফাংশনাল কি) চেপে উইন্ডোজের শর্তাবলীতে আপনার সম্মতি (agree)  জানাবেন। মনে রাখবেন উইন্ডোজের শর্তাবলী সম্মতি ছাড়া সেটাপ দিতে দেবে না।


      এবার নিচের চিত্রের আপনি Unpartitioned Space নামে একটি হার্ডডিস্ক দেখতে পাচ্ছেন। মূলত এই হার্ডডিস্কটি পার্টিশন করা নাই। আমরা এখন দেখবো কিভাবে হার্ডডিস্ক পার্টিশন করা হয়। এখানে হার্ডডিস্কে প্রয়োজনমত যে কোন সাইজে পাটিশন করা যাবে। পার্টিশন করার জন্য  C বাটন প্রেস Create partition করুন। 


      এখন পাটিশন সাইজ দিয়ে এন্টার বাটন প্রেস করতে হবে। কোন একটি ড্রাইভকে ৩০ গিগাবাইটে ভাগ করতে চাইলে ৩০০০০ টাইপ করুন। আমরা এখানে ২৪ জিবি তে ভাগ করেছি।


      এখন নিচে দেখুন C: Partition নামে নতুন একটি পার্টিশন তৈরী হবে। আবার Unpartitioned Space কে সিলেক্ট করুন এবং পূর্বের পদ্ধতি অনুসরণ করে আরো পার্টিশন তৈরী করতে করুন। সেটাপ শেষ করার জন্য উইন্ডোজ এক্সপি সেটাপ পদ্ধতি... পোষ্টটি দেখুন।

      উইন্ডোজ সেভেন/ এইট এর ক্ষেত্রেঃ








       

      Copyright @ 2013 ফর কম্পিউটার .