জেনে নিন উইন্ডোজ এক্সপি সেটাপ পদ্ধতি

উইন্ডোজ এক্সপি মাইক্রোসফট কর্পোরেশনের একটি জনপ্রিয় অপারেটিং সিস্টেম। আমরা অনেকেই কম্পিউটারে এই অপারেটিং সিস্টেম চালাই। কিন্তু অনেকেই এই উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম ক্রাশ করলে কিভাবে তা সেটাপ করতে হয় তা জানি না। যারা উইন্ডোজ এক্সপি সেটাপ করা জানেন না তাদের জন্য আমাদের এই আয়োজন।

 
 উইন্ডোজ এক্সপি সেটাপ করার জন্য উইন্ডোজ এক্সপি এর ডিস্ক কম্পিউটারে প্রবেশ করান এবং রিস্টার্ট দিন।


রিস্টার্ট হয়ে কম্পিউটার ওপেন হওয়ার সময় স্কিনে Press any key to boot from CD.... লেখাটি আসবে। আসা মাত্রই কিবোর্ড থেকে যেকোন একটি বাটনে চাপ দিন। নিচের চিত্রে লক্ষ্য করুন। যদি নিচের চিত্রের মত না এসে তাহলে এই লিঙ্ক থেকে বায়োস সেটাপ করুন।

কাজটি সঠিকভাবে হলে নিচের চিত্রের মত স্কিন দেখতে পাবেন। অর্থাৎ উইন্ডোজ এক্সপি সেটাপ শুরু হয়েছে।


কিছুক্ষণের মধ্যে প্রয়োজনীয় ফাইল লোড নিয়ে নিচের টাস্ক বারে ENTER= Continue, R= Repair, F3= Quit এই তিনটি কমান্ড দেখাবে। তার অর্থ হলো আপনি যদি সেটাপ রানিং রাখতে চান তাহলে ENTER বাটন চাপুন, উইন্ডোজ রিপিয়ার করতে চান তাহলে R বাটন চাপুন, আর যদি সেটাপ না দিয়ে বাহির হতে চান তাহলে ফাংশনাল কিবোর্ডের F3 বাটন চাপুন। যেহেতু আমরা উইন্ডোজ সেটাপ দিবো তাই Enter বাটন চেপে সেটাপ রানিং রাখবো।


তারপর F8 (ফাংশনাল কি) চেপে উইন্ডোজের শর্তাবলীতে আপনার সম্মতি (agree)  জানাবেন। মনে রাখবেন উইন্ডোজের শর্তাবলী সম্মতি ছাড়া সেটাপ দিতে দেবে না।


এবার নিচের চিত্রের আপনি Unpartitioned Space নামে একটি হার্ডডিস্ক দেখতে পাচ্ছেন। মূলত এই হার্ডডিস্কটি পার্টিশন করা নাই। আমরা এখন দেখবো কিভাবে হার্ডডিস্ক পার্টিশন করা হয়। যাদের হার্ডডিস্ক পার্টিশন করা আছে তাদের পার্টিশন করার দরকার নাই। এখানে হার্ডডিস্কে প্রয়োজনমত যে কোন সাইজে পাটিশন করা যাবে। পার্টিশন করার জন্য  C বাটন প্রেস করুন। কেন C বাটন প্রেস করবেন? তা কিন্তু নিচের টাস্কবারে আগের মত প্রকাশ করছে।


এখন পাটিশন সাইজ দিয়ে এন্টার বাটন প্রেস করতে হবে। কোন একটি ড্রাইভকে ৩০ গিগাবাইটে ভাগ করতে চাইলে ৩০০০০ টাইপ করুন। আমরা এখানে ২৪ জিবি তে ভাগ করেছি।


এখন নিচে দেখুন C: Partition নামে নতুন একটি পার্টিশন তৈরী হবে। আবার Unpartitioned Space কে সিলেক্ট করুন এবং পূর্বের পদ্ধতি অনুসরণ করে আরো পার্টিশন তৈরী করতে করুন। কিন্তু আমরা সেদিকে যাচ্ছি না এখন আমি C: Partition কে সিলেক্ট রেখে Enter বাটন প্রেস করবো। কারণ C: Partition এ সেটাপ দিবো। সাধারণত C: Partition এ উইন্ডোজ সেটাপ দেওয়া হয়।


ড্রাইভ সিলেক্ট করে ইন্টার করলে নীচের চিত্রটি দেখা যাবে। Format the partition using the Fat file system সিলেক্ট করে ইন্টার প্রেস করুন। (তারাতারি করার জন্য (Quick) সিলেক্ট করতে পারেন)

নোটঃ এখানে Quick Format এর দুটি এবং Normal Format এর দুটি অপশন দেখা যাবে।  NTFS ও  FAT  হচ্ছে ফাইল সিসটেম । উইন্ডোজ এক্সপির জন্য Normal Format ও FAT ফাইল সিস্টেম সিলেক্ট রেখে ফরমেট করাই উত্তম। 

তবে মনে রাখবেন "Format the partition" ব্যতিত অন্য কোন অপসন যদি আসে। সেটি সিলেক্ট রেখে কখনোই ইন্টার প্রেস করবেন না।


এখন আপনাকে C: Partition ফরমেট করার জন্য F বাটন প্রেস করতে বলবে। আপনি F বাটন প্রেস করুন। তাহলে নিচের চিত্রের মত ফরমেট শুরু হবে।


ফরমেট হওয়ার পর উইন্ডোজ ডিস্ক থেকে কপি শুরু হবে।
 
 

কপি সম্পূর্ন হলে অটোম্যাটিক ভাবে কম্পিউটার সিস্টার্ট হবে।


রিস্টার্ট হয়ে আবার আগের মত  Press any key to boot from CD.... দেখাবে কিন্তু আপনি কোন বাটন প্রেস করবেন না। যদি করেন তাহলে উইন্ডোজ সেটাপ আবার প্রথম থেকে শুরু হবে।


এবার কম্পিউপার ওপেন হয়ে নিচের মত একটি চিত্র দেখাবে।


নিচের চিত্রটি আসলে Next বাটন ক্লিক করুন।


তারপর Name এর ঘরে কম্পিউটারের নাম দিন। Organization এর ঘর ফাঁকা রাখলেও চলবে।


এবার আপনার উইন্ডোজ ডিস্কের কভার থেকে Product Key টাইপ করুন। অথবা  Product Key ঘরে নিচের কোডটি টাইপ করুন। তারপর Next করুন।

 উইন্ডোজ Product Key- T8F9M-X92C2-9499M-BPQQK-2GQ36



 এখন আপনি চাইলে উইন্ডোজ পাসওয়ার্ড দিয়ে দিতে পারে। তারপর Next করুন।


এখন কম্পিউটারের Date & Time সেট করুন। বিশেষ করে Time Zone সিলেক্ট করতে ভুলবেন না। তারপর Next করুন।


নিচের মত একটি চিত্র আসলে শুধু Next করলেই চলবে।


তারপর আবার Next করুন।


এরপর Finishing Installation শুরু হবে।


 Finishing Installation শেষ হলে আবার কম্পিউটার রিস্টার্ট হবে। তারপর নিচের চিত্রের মত একটি একটি করে উইন্ডো আসলে আপনি শুধু OK করুন।


তারপর আপনার কম্পিউটার ইউজার নাম দিন। এবং পরবর্তী পেজে যাওয়ার জন্য নিচের দিকে থাকা তীর চিহ্নে ক্লিক করুন।


সর্বশেষ আপনার উইন্ডোজ ওপেন হবে। 





1 মন্তব্য :

Unknown said...

খুব সুন্দর ও গোছালো পোস্ট...

 

Copyright @ 2013 ফর কম্পিউটার .