বিট ৬৪ অপারেটিং সিস্টেম ও তার উপকারীতা কি?

ইউন্ডোজ অপারেটিং সিস্টেম গুলোর মধ্যে বিট ৬৪ হলো বিট ৩২ এর তুলনায় অত্যধিকতর কার্যকরী অপারেটিং সিস্টেম। বিট ৩২ অপারেটিং সিস্টেম দিয়ে আপনি সর্বোচ্চ ৪ (চার) গিগাবাইট র‌্যাম হ্যান্ডেল করাতে পারবেন। তবে কোন কোন সময় তিন, সাড়ে তিন গিগার বেশি র‌্যাম হ্যান্ডেল করানো যায় না। আর বিট ৬৪ দিয়ে ১২৮ গিগাবাইট র‌্যাম হ্যান্ডেল করানো যাবে যা এখনো প্রায় কল্পনার বাহিরে। যেহেতু বিট ৩২ অপারেটিং সিস্টেমের ক্ষমতা ৪ (চার) গিগাবাইটের ভেতরে সীমাবদ্ধ তাই এর পরিচালন ক্ষমতা ও অনেক কম।

বিট ৬৪ অপারেটিং সিস্টেম বিট ৩২ এর চেয়ে অধিক সুরক্ষিত এবং এতে কোন ড্রাইভার ইন্সটল করতে হলে মাইক্রোসফট এর দেয়া ডিজিটাল সাইন ব্যবহার করতে হয়। যদি ঐ ড্রাইভারে ডিজিটাল সাইন না থাকে তাহলে ইন্সটল করার সময় ওয়ার্নিং দেখবে। বিট ৩২ এর চেয়ে ৬৪ বিটে উইন্ডোজের নিরাপত্তা ব্যবস্থা বেশি, বিশেষ করে Kernel Patch Protection অনেক বেশি শক্তিশালী হয়। 

সঠিকভাবে কাজ করার জন্য বিট ৬৪ এর জন্য ৬৪ বিটের সফটওয়ার আর ড্রাইভার যেমন দরকার তেমন বিট ৩২ এর জন্যও ৩২ বিটের সফটওয়ার আর ড্রাইভার দরকার। যে সব কাজের জন্য বেশি র‌্যাম প্রয়োজন তার জন্য ৬৪ বিটের বিকল্প নেই। 


 

Copyright @ 2013 ফর কম্পিউটার .