পেনড্রাইভ থেকে ভাইরাস মুক্ত করার উপায়

এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা বা ফাইল আদান প্রদান করতে, কিংবা কোনো ডকুমেন্ট প্রিন্ট করতে পেনড্রাইভ বেশ ব্যবহার হয়। পেনড্রাইভ অন্যকারো পিসিতে ব্যবহার করা হলে এবং তা থেকে ভাইরাস প্রবেশ করলে একটু সচেতন হলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

পেনড্রাইভে যদি ভাইরাস থাকে তাহলে পিসির ইউএসবি পোর্টে লাগালেই অনেক সময় অটোরান উইজার্ড নামের একটা উইজার্ড উইন্ডো আসে। আপনি এই উইজার্ড উইন্ডো থেকে পেনড্রাইভ ওপেন করলে অথবা সরাসরি কম্পিউটার থেকে ওপেন করলে পেনড্রাইভে থাকা ভাইরাসের autorun.inf ফাইলটি সয়ংক্রিয়ভাবে ওপেন হয়ে যাবে। আর আপনার কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হবে। তাই উপরুোক্ত পদ্ধতিতে পেনড্রাইভ ওপেন করা উচিৎ নয়। বরং এসব ভাইরাস থেকে মুক্তি পেতে পেনড্রাইভটি ইউএসবি পোর্টে লাগানোর পর ওপেন উইজার্ড আসলে তা cancel করুন। 

পেনড্রাইভ থেকে ভাইরাস মুক্ত করার উপায়ঃ

উইন্ডোজ এক্সপি এর ক্ষেত্রে মাই কম্পিউটার উপর রাইট ক্লিক করে explore এ ক্লিক করে  উইন্ডো অপেন করুন।  তা হলে উইন্ডোর বাম পাশে সমস্ত ড্রাইভ ও ফোল্ডারগুলো প্রদর্শিত হবে। উইন্ডোজ সেভেন, উইন্ডোজ এইট এর ক্ষেত্রে explore করার দরকার হবে না। এমনিতেই বাম পাশে সমস্ত ড্রাইভ ও ফোল্ডার প্রদর্শিত হবে।
এবার বামপাশের ফোল্ডার বক্স থেকে আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটারটি খুঁজে বের করে একবার ক্লিক করুন। ডানপাশে আপনার পেনড্রাইভের কন্টেন্টসগুলো দেখা যাবে। কিছু হিডেন ফাইল যেমন .exe, .com, .bat  ফাইল গুলো প্রদর্শিত হলে তা ডিলেট করুন। আর  যত ইচ্ছা ফাইল কপি-পেস্ট করুন। ভাইরাস আপনার পিসিতে ছড়াবে না। এভাবে যদি আপনি পিসিতে পেনড্রাইভ ওপেন করেন তাহলে ভাইরাস কোনো ক্ষতি করবে না।
অবশ্য যাদের পিসিতে আগেই পেনড্রাইভ ভাইরাস ঢুকে গেছে তাদেরকে অবশ্যই আগে পিসি থেকে ভাইরাস সরাতে হবে। সে জন্য  আপনাকে  ফোল্ডার অপশন যেতে হবে।

উইন্ডোজ এক্সপি এর ক্ষেত্রে:

My Computer অপেন করুন।


সেখান থেকে View ট্যাবে তার পর নিচের লিস্ট থেকে  Show Hidden Files এনাবল করুন এবং Hide protected operating system files (Recomended) আনচেক করুন। 
 

 
এবার ওপরের পদ্ধতি অনুসরণ করে কম্পিউটারের সকল ড্রাইভে প্রবেশ করে, প্রথমেই autorun.inf ফাইলটি মুছে ফেলুন। এবার দেখুন আরও কিছু হিডেন .exe, .com, .bat ফাইল আছে কিনা থাকলে সেগুলোকেও মুছে ফেলুন। এবার পেন ড্রাইভটি খুলেও একই নিয়মে ভাইরাস পরিস্কার করুন।
 

উইন্ডোজ সেভেন এর ক্ষেত্রে:

 কম্পিউটার অপেন করে Organize  এ ক্লিক করুন।

তার পর View ট্যাবে তার পর নিচের লিস্ট থেকে  Show Hidden Files এনাবল করুন এবং Hide protected operating system files (Recomended) আনচেক করুন। 
 

 
এবার ওপরের পদ্ধতি অনুসরণ করে কম্পিউটারের সকল ড্রাইভে প্রবেশ করে, প্রথমেই autorun.inf ফাইলটি মুছে ফেলুন। এবার দেখুন আরও কিছু হিডেন .exe, .com, .bat ফাইল আছে কিনা থাকলে সেগুলোকেও মুছে ফেলুন। এবার পেন ড্রাইভটি খুলেও একই নিয়মে ভাইরাস পরিস্কার করুন।
 
 

উইন্ডোজ এইট এর ক্ষেত্রে:

 


 

Copyright @ 2013 ফর কম্পিউটার .