ফরেক্সে লট বা ভলিউম কি?

ফরেক্স মার্কেটে আমরা প্রতি পিপস মুভমেন্টে লাভ করা যায়। অর্থাৎ প্রাইস ১.১৭১০ থেকে ১.১৭২০ এ গেলে আমাদের ১০ পিপস লাভ বা লস  হতে পারে। আর লট/ভলিউমের মাধ্যমে নির্ধারণ হয়, প্রতি পিপস অনুকূলে বা প্রতিকূলে গেলে কি পরিমান লাভ বা লস হতে পারে।

ফরেক্স ব্রোকারদের সাধারণত তিনটি ক্যাটাগরীতে ভাগ করা যায়।
  • স্ট্যান্ডার্ড লট ব্রোকার
  • মিনি লট ব্রোকার
  • মাইক্রো লট ব্রোকার
স্ট্যান্ডার্ড লট ব্রোকারে যদি ১ লট দিয়ে একটি ট্রেড ওপেন করেন এবং ১০ পিপস আপনার অনুকুলে যায় তবে আপনার লাভ হচ্ছে $১০x১০=$১০০। অনুরুপ লস হলেও $১০০ হবে। আর আপনি মিনি লট ব্রোকারে যদি ১ লট দিয়ে একটি ট্রেড ওপেন করেন এবং ১০ পিপস আপনার অনুকুলে যায় তবে আপনার লাভ হচ্ছে $১x১০=$১০। অনুরুপ লস হলেও $১০ হবে। আবার আপনি মাইক্রো লট ব্রোকারে যদি ১ লট দিয়ে একটি ট্রেড ওপেন করেন এবং ১০ পিপস আপনার অনুকুলে যায় তবে আপনার লাভ হচ্ছে $০.১x১০=$১। অনুরুপ লস হলেও $১ হবে।

স্ট্যান্ডার্ড লট ব্রোকারেঃ

১ স্ট্যান্ডার্ড লট = $১০/পিপস
০.১ স্ট্যান্ডার্ড লট = $১/পিপস
০.০১ স্ট্যান্ডার্ড লট = $০.১০/পিপস

মিনি লট ব্রোকারেঃ

১ মিনি লট = $১/পিপস
০.১ মিনি লট = $০.১০/পিপস
০.০১ মিনি লট = $০.০১/পিপস

মাইক্রো লট ব্রোকারেঃ

১ মাইক্রো লট = $০.১০/পিপস
০.১ মাইক্রো লট = $০.০১/পিপস
০.০১ মাইক্রো লট = $০.০০১/পিপস

ব্রোকাররা তাদের সুবিধা মত লট সাইজ ঠিক করে। অধিকাংশ ব্রোকার আপনাকে সর্বনিম্ন ০.০১ লটে ট্রেড করতে দিবে। আপনার ক্যাপিটাল যদি কম হয়ে থাকে, তাহলে আপনি মিনি লট বা মাইক্রো লট ব্রোকারে কম রিস্ক নিয়ে ট্রেড করতে পারবেন। শুধু যে আপনি ১ লট, ০.১ লট অথবা ০.০১ লটে ট্রেড করতে পারবেন তাই নয়, আপনি চাইলে ২.৫ লট, ১.৩ লট এরকম কাস্টম লটেও ট্রেড করতে পারেন।


ফরেক্স মূল পাতায়...



 

Copyright @ 2013 ফর কম্পিউটার .