কিভাবে ফরেক্স মার্কেট থেকে আয় করা সম্ভব?

বিভিন্ন দেশের মুদ্রা সর্বদায় পরিবর্তনশীল। টেলিভিশনের খবর বা পত্রিকায় দেখে থাকবেন যে কখনও কখনও ডলার বাংলাদেশী টাকার বিপরীতে শক্তিশালী হচ্ছে, আবার কখনও বাংলাদেশী টাকা ডলার এর বিপরীতে শক্তিশালী হচ্ছে। অর্থ্যাৎ টাকা শক্তিশালী হওয়া মানে আগের থেকে কম টাকায় ডলার পাওয়া যাচ্ছে। আবার ডলার শক্তিশালী হওয়া মানে আগের থেকে কম ডলারে টাকা পাওয়া যাচ্ছে। সুতরাং, আপনার যদি আগে থেকেই ডলার কেনা থাকে, এবং ডলারের বিপরীতে টাকার দাম কমে যায়, তাহলে আপনি ডলার বিক্রয় করে টাকা কিনলে বেশী টাকা পাবেন। 

উদাহরণ স্বরুপ, এখন আপনার কাছে ৮০০০ টাকা আছে। বর্তমানে ডলার রেট ৮০ টাকা হওয়ায় আপনার ৮০০০ টাকা বিক্রয় করে আপনি ১০০ টাকা ক্রয় করলেন। পরবর্তীতে একদিন পর টাকার বিপরীদে ডলারের দাম বাড়ার পর তা বিক্রয় করে ৮,১০০ টাকা পেলেন। তার মানে ডলার প্রতি এক টাকা আপনি আয় করলেন। শেয়ার মার্কেটে শুধু শেয়ার এর দাম বাড়লেই (buy) আমরা প্রফিট করতে পারি। কিন্তু ফরেক্স মার্কেটে, কোন কারেন্সি শক্তিশালী অথবা দুর্বল হক, দুই ক্ষেত্রেই আমাদের প্রফিট করার সুযোগ আছে, যেটাই ফরেক্স মার্কেটের সবচেয়ে বড় সুবিধা।

এই মার্কেটে প্রতিদিন প্রায় চার ট্রিলিয়ন ডলারের বেশি লেনদেন হয়। পৃথিবীর সবগুলি শেয়ার মার্কেট মিলেও প্রতিদিন এত লেনদেন হয় না। শুধু মাত্র অনলাইন থেকেই আপনি এ মার্কেটে ট্রেডিং বা বেচাকেনা করতে পারেন। নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জের একদিনের গড় লেনদেন ৩০ বিলিয়ন ডলার। যেহেতু মার্কেটটি এত বড় তাই কোন ব্যক্তি, প্রতিষ্ঠান, এমনকি কোন রাষ্ট্রও একক ভাবে একে নিয়ন্ত্রিত করতে পারে না।

ফরেক্স মূল পাতায়...


 

Copyright @ 2013 ফর কম্পিউটার .