ফরেক্স মার্কেটে লিভারেজ বা মার্জিন কি ?

ফরেক্স মার্কেটে লিভারেজ বা মার্জিন এর সহজ অর্থ হল লোন বা ঋণ। ট্রেড করার জন্য আপনি  আপনার মূলধনের উপর কত গুন লোন বা ঋণ ব্রোকার থেকে পাবেন তা এই লিভারেজ বা মার্জিন দ্বারা নির্ধারিত হয় । অর্থাৎ আপনার ছোট এমাউন্ট দিয়ে বড় পরিসরে ট্রেড করতে পারার সূবিধাই হল লিভারেজ। লিভারেজ ব্রোকার দ্বারা নির্দিষ্ট করা থাকে এবং একেক ব্রোকার একেক অনুপাতে লিভারেজ প্রদান করে থাকে।

লিভারেজ এর কমন বা সাধারণ অনুপাতগুলো হলোঃ
  • ১:১
  • ১:২
  • ১:১০
  • ১:২০
  • ১:৫০
  • ১:১০০ থেকে ১:১০০০।
এই অনুপাতের প্রথম অংশটি হল আপনার মূলধন এবং পরের অংশটি হল আপনার লিভারেজ।

আপনি যদি ১০০ ডলার ডিপোজিট দিয়ে ট্রেড শুরু করেন এবং ১:৫০০ লিভারেজ থাকে। তাহলে আপনার ঐ  $১০০ দিয়েই $১০০X৫০০= $৫০০০০ ডলার পরিমান ট্রেড করার সামর্থ্য বা ক্ষমতা চলে আসবে ।

ফরেক্স মার্কেটে লিভারেজে ব্যাবহার যেমন আপনার জন্য সুবিধাদায়ক তেমনি ক্ষতিকারকও। আপনি $১০০ একাউন্টে  ৫০০ লিভারেজ দিয়ে ৫০০ গুন হারে লাভ ঠিকই হবে কিন্তু ভুলে গেলে চলবে না যে, ট্রেড যদি আপনার প্রতিকুলে যায় তাহলে সেই ৫০০ গুন হারে লস আপনাকেই বহন করতে হবে। এখন প্রশ্ন করতে পারেন আপনার তো ৫০০ গুন লস হওয়ার মত মূলধন নেই। তাহলে আপনি ঠিকই ধরেছেন, ট্রেড আপনার প্রতিকুলে গিয়ে যখনই আপনার মূলধনের সমপরিমান লস স্পর্শ করবে তখনি আপনার ট্রেড ক্লোজ হয়ে যাবে। মূলকথা ব্রোকার আপনাকে লিভারেজ দিচ্ছে ঠিকই কিন্তু আপনার লসের ভাগ সে নিবে না।

তাই ট্রেড করার পূর্বে চিন্তা করে নিন আপনার মূলধন কত এবং সেই অনুপাতে কত লিভারেজ নিলে আপনি নিরাপদে ট্রেড চালিয়ে যেতে পারবেন।

(এ বিষয়টি না বুঝে থাকলে ফরেক্স মানিম্যানেজম্যাট অংশটি ভালো ভাবে লক্ষ্য করুন।)


ফরেক্স মূল পাতায়...


 

 

Copyright @ 2013 ফর কম্পিউটার .